ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

শিকলবন্দি জীবন থেকে মুক্ত মৌসুমী

দীর্ঘদিন শিকলবন্দি থাকার পর স্বাভাবিক জীবনে ফিরেছে কিশোরী মৌসুমি আক্তার (১৪)। দীর্ঘ আড়াই মাসের চিকিৎসা শেষে সে স্বাভাবিক জীবনে ফিরেছে বলে জানা গেছে। মঙ্গলবার বিকালে উপজেলার গাজীপুর ইউনিয়নের গাজীপুর গ্রামের দিনমজুর আব্দুল খালেকের মেয়ে মানসিক ভারসাম্যহীন মৌসুমির বাড়িতে যান গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ।


সংসারে দৈন্যদশা ও বনিবনা না হওয়ায় মৌসুমীর মা সংসার ত্যাগী হোন। মায়ের স্নেহ বঞ্চিত ও ভালোবাসাহীনতায় কান্নাকাটি করতে করতে একটি সময় মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে সে। বাধ্য হয়ে বাবা খালেক মেয়ের পায়ে পড়িয়েছিল লোহার শিকল।  


এ বিষয়টি সামাজিক যোগাযোগের মাধ্যমে সংবাদটি পৌছে গাজীপুর-৩ আসনের সাংসদ গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজের কাছে। তিনি মৌসুমীর চিকিৎসার দায়িত্ব নেন। প্রথমে গাজীপুর ও পরে রাজধানীর ঢাকায় চিকিৎসা শুরু হয়। আর এতেই কিশোরী মৌসুমী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠে এবং ফিরে শিকলমুক্ত জীবনে।


মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকেলে মৌসুমীকে দেখতে তার বাড়িতে হাজির হন সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। পরিবারকে বস্ত্র ও নগদ অর্থ প্রদান করে তিনি বলেন, আওয়ামী লীগের রাজনৈতিক দর্শনই হচ্ছে মানবিক হওয়া ও মানুষের পাশে দাঁড়ানো। বঙ্গবন্ধু আমাদের আদর্শ হিসেবে সে শিক্ষা দিয়ে গেছেন। আর দলীয় সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সে পথ দেখিয়ে যাচ্ছেন।  আমাদের সভ্য সমাজে কোন মানুষের পায়ে শিকল থাকতে পারে না। বিষয়টি দেখে আমি থমকে গিয়েছিলাম। তাই ৪ আগস্ট শিশুটির চিকিৎসার দায়িত্ব নেই। চিকিৎসার মাধ্যমে মেয়েটি সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেয়েছে এটা আমাদের সবার জন্য একটি আনন্দের বিষয়। তিনি আরও বলেন, মেয়েটি সুস্থ হয়েছে শুধু এতেই দায়িত্ব শেষ হয়ে যাচ্ছে না। মেয়েটিকে একজন স্বাবলম্বী নারী হিসেবে গড়ে তোলারও দায়িত্ব নিয়েছি।


শ্রীপুর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রনয় ভূষন দাস বলেন, স্থানীয় সাংসদের উদ্যোগে এই কিশোরীর চিকিৎসা প্রথমে গাজীপুর ও ঢাকার জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে করা হয়। সেখানে ১৯ দিন চিকিৎসার পর তার উন্নতি হওয়ায় তাকে বাড়িতে আনা হয়। সে এখন অনেকটাই সুস্থ আছে।  


স্থানীয় সাংসদের সাথে উপস্থিত ছিলেন, শ্রীপুর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রণয় ভূষন দাস, শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক হুমায়ুন কবির হিমু, গাজীপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আজহার তালুকদার, সাধারণ সম্পাদক শহিদ মিয়া প্রমুখ।

ads

Our Facebook Page